Looking Video Editor? Designer? Publishing Experts?

Looking Video Editor? Designer? Publishing Experts?
For Your Trusted and Skilled Partners...

গুণিন : সালেহ যখন নিজেকে ‘কবি’ দাবি করে

অংকন কৃতজ্ঞতা : কবি এমদাদ আলী
মাত্র কয়েকটি কবিতা। যেখানে সংকোচের সাথে কিংবা দার্ঢ্য বক্তব্যে দাবি করেছি- আমি কবি।
না, আজকের ‘কাক ও কবিদের সমান সংখ্যা’ ইত্যাদি ইত্যাদি গল্পে আমি কাউকে (নিজেকেও) ছোট করতে চাই না। ‘হৃদয় আবেগ রুধিতে নারি’ মাঝেমধ্যেই আমরা কবি হই, মানবিকতার স্ফুরণেই মানুষের জন্য প্রাণ হাতে নেয় মানুষ, তখনই সে সত্যিকার অর্থে মানুষ, এবং হয়তো তখনই সে একজন কবি। 

গুণিন
বৃষ্টিহীন এক সময়ে
আকালে নাকাল ভূমিতে
জীবনের প্রয়োজনে ডেকে আনা হলো এক গুণিনকে।
তীব্র মন্ত্রোচ্চারণের আত্মনির্গত লাঙ্গলের কর্ষণে...
ঝুমঝুম নেমে এলো জলধারা।
অদ্ভুদ অসময়ে বর্ষা!!!
বিশ্বাস করো, ওই গুণিন ছিলো এক কবি।
মন্ত্রের শব্দগুলো কবিতা।
হৃদয় তাঁর জন্মের পর থেকে নিঃসঙ্গ মজনু সমান।
ওই গুণিন আমাকে শিখালো, জলধারা ধরে রাখতে হয় না;
উড়ে যেতে দিতে হয় আকাশের যে প্রান্তে যেতে ইচ্ছে তার…
অতঃপর-
ধ্যানের জায়নামাজ পেতে বসো উষর-ধুসর সানুপ্রান্তর…
ডাক দাও আকাশ-বাতাস-সূর্য-চন্দ্র
মহাকাশবিস্তৃত অমিত-অদৃশ্য তারকারাজিকে…
গুণিন!
গুরুমন্ত্র কখনো বৃথা যায় না।
                                                       ০৬.০৪.২০১৮



শমন
অকবিতা জ্বরে জ্বরে নাজেহাল মন
নিয়ত পৌঁছে এসে আদল শমন;
প্রতিসাঝ-ভোর...
নিজহাতে হৃদে গড়ি কবিতার গোর!
                                                       ২৭.০২.১৮


আত্মকথন
এসো কবিতায় মাখামাখি হই...
আমিও কবিতা লিখি, জানো নিশ্চই?
এসো শ্যামল বরণ ওগো হৃদপড়শী...
এসো, এবুকের জ্বালাতনে গল্পের বই
এসো, দেখে যাও গল্পেরা আছে রাশি রাশি
দেখো, হৃদয়ের নদীটারে, অতল অথৈ...
আমিও কবিতা লিখি জানো নিশ্চই?
আমি কারো কম নই হৃদয়ের ধনে।
তোমার অধিক সেটা জানে কোনজনে?
পথের যে ধুলোকণা, তাঁরও ব্যথা বুঝি
মানুষের দ্বারে দ্বারে হৃদয়কে খুঁজি!
পারিনি মেলাতে শুধু মাত্রার ছক
তাই আমি কবি নই? নিছক কথক?
তাই তুমি খুঁজে ফিরো কবিদের ভীড়ে
আমার সরব সুর সেখানেতে কই?
প্রিয়তমা, ঘৃণা করো-" মিছে হইচই।
আমাকে শুনবে তুমি? সন্ধ্যার নীড়ে..
ফিরে যাও; সযতনে মলাট খুলো
সহৃদয় হাতে মুছো জমাট ধুলো
পড়ো, পড়ো!! জানবে, ছিলাম কবি
আত্মার আসমানে প্রোজ্জ্বল রবি।
গুণিন : সালেহ যখন নিজেকে ‘কবি’ দাবি করে গুণিন : সালেহ যখন নিজেকে ‘কবি’ দাবি করে Reviewed by আহমাদ সালেহ on April 07, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.